Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
কিশোরীদের বয়:সন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষায় হাইজিন কর্নার
বিস্তারিত

কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় " হাইজিন কর্নার" 


গোয়ালন্দে মাধ্যমিক স্তরের চারটি শিক্ষা প্রতিষ্ঠানে কিশোরীদের বয়:সন্ধিকালীন স্বাস্থ্য সুরক্ষায় 'হাইজিন কর্নার' এর শুভ উদ্বোধন করা হয়েছে। 

আজ বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার গার্লস স্কুলে হাইজিন কর্নারের শুভ উদ্বোধন করেন রাজবাড়ী জেলার সম্মানিত জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব আবু কায়সার খান। 


হাইজিন কর্নারে একটি সুসজ্জিত ওয়াল কেবিনেটের বিভিন্ন শেলফে কিশোরীদের মাসিকের সময় ব্যবহারের জন্য স্যানিটারি প্যাড, টিস্যু এবং হ্যান্ড স্যানিটাইজার রাখা আছে। কেবিনেটের চারপাশে সচেতনামূলক শ্লোগান রয়েছে। স্কুল চলাকালীন যখনই স্যানিটারি প্যাডের প্রয়োজন হবে তখনই হাইজিন কর্নারে গিয়ে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী হাতের নাগালে পাবে।


কৈশোরে, জীবন গড়বো সঠিক নিয়মে...। মাসিক স্বাভাবিক বিষয়, লজ্জা-ভয় করবো জয়। দুরন্ত কৈশোরে, সুস্থভাবে উঠি বেড়ে। দশ থেকে উনিশে, আমরা আছি তোমার পাশে। এছাড়াও সামাজিক সমস্যা, বাল্যবিবাহ, মানসিক স্বাস্থ্য এবং কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন দিকনির্দেশনা ও উদ্দীপনা মূলক পোস্টার দিয়ে পুরো কক্ষ সজ্জিত। 


বয়:সন্ধিকালীন অনেক কিশোরীই মাসিকের সময় স্কুলে আসতে চায় না। আবার অনেকেই স্কুল চলাকালীন মাসিক শুরু হওয়ার সময় অপ্রস্তুত অবস্থার সম্মুখীন হয়। সহপাঠী কিংবা অন্যের সাথে এটি নিয়ে আলোচনা করতে বিব্রতবোধ করে। হাতের নাগালে স্যানিটারি প্যাড না থাকায় নিজের সঠিক যত্ন নেয়া হয় না। এতে একদিকে মানসিক চাপে বাড়ে অন্যদিকে স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। এছাড়াও মাসিক একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং জীবনেরই অবিচ্ছেদ্য অংশ হওয়া স্বত্তেও এটি নিয়ে আমাদের মাঝে অনেকেরই লজ্জাবোধ কিংবা জড়তা কাজ করে। বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি হাইজিন কর্নারে রক্ষিত স্যানিটারি প্যাড ব্যবহারে কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হবে এবং মাসিক নিয়ে লজ্জাবোধেরও নিরসন হবে।


এছাড়াও টেকসই উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) এর অভীষ্ট-৩: সুস্বাস্থ্য ও কল্যাণ এবং অভীষ্ট-৫: জেন্ডার সমতা অর্জনে এই হাইজিন কর্নার যুগোপযোগী কাজ করবে।


উপজেলা নির্বাহী অফিসার জনাব মো: জাকির হোসেনের উদ্যোগে এ হাইজিন কর্নারের ব্যবস্থা করা হয়েছে। কর্মজীবী কল্যাণ সংস্থা (কেকেএস) এবং সেভ দ্যা চিলড্রেন এর সহযোগিতায় এটি বাস্তবায়ন করা হয়েছে। ধাপে ধাপে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে হাইজিন কর্নারের ব্যবস্থা করা হবে।


হাইজিন কর্নারের শুভ উদ্বোধনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, নির্বাহী পরিচালক, কেকেএস, জনাব মোস্তফা মুন্সী, উপজেলা চেয়ারম্যান, জনাব আসাদুজ্জামান চৌধুরী, ভাইস চেয়ারম্যান, জনাব নার্গিস পারভীন, মহিলা ভাইস চেয়ারম্যান, জনাব আশরাফুর রহমান,  সহকারী কমিশনার (ভূমি), জনাব স্বপন কুমার মজুমদার, অফিসার ইনচার্জ,  জনাব আব্দুর রহমান মন্ডল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, জনাব সাইফুল ইসলাম, ব্যবস্থাপক, সেভ দ্যা চিলড্রেন। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ জাকির হোসেন। 

------


উপজেলা প্রশাসন 

গোয়ালন্দ, রাজবাড়ী

ডাউনলোড
প্রকাশের তারিখ
16/02/2023
আর্কাইভ তারিখ
29/02/2024